থাকবো মানুষের পাশে, সত্য ও ন্যায়ের পথে !

থাকবো মানুষের পাশে, সত্য ও ন্যায়ের পথে !

সারাদিন অফিসের কাজ শেষ করে রুমে ফিরলাম ! ফ্রেশ হওয়ার পর আমার রুমমেট বলল, আজ পেপার দিয়াছে ! শুনে বাংলাদেশ প্রতিদিন পেপারটা নিয়ে বসলাম ! হটাত একটা হেড লাইন দেখে মনটা খুব কেপে উঠলো "তিন বোনের শেষ সেলফি" ! বিস্তারিত পরার পর মনটা আরো খারাপ হয়ে গেল !


সেলফিটাতে তিন বোনকেই হাসি মুখে দেখা যাচ্ছে ছবিটা ফেইসবুকে আপলোড করা হয়েছে ৯টা ৩৬ মিনিটে তখন কি তারা জানত দেড় ঘন্টা পর তারা আর এই পৃথিবীতে থাকবেনা চলে যাবে না ফেরার দেশে   একদিন হয়ত এই পৃথিবীতে শুধু তাদের সৃতিগুলোই তাদের পরিচয় বহন করবে ।  তার বন্ধু /বান্ধবীরা / আত্তীয় সজনরা এই সৃতিগুলো দেখবে আর কান্নার সাগরে ভাসবে। 

ভাবা যায় আগামী কিছুক্ষণ পর আমি আর এই পৃথিবীতে থাকবনা আমার ভালো লাগার জিনিসগুলো, আমার আসেপাশের মানুষগুলো সবাই থাকবে  শুধু আমার একার না ফেরার দেশে যাত্রা করতে হবে ।  যে যাত্রায় কেউ সঙ্গী হবেনা   কিছু দিনের জন্য আমার সৃতিগুলো আমার আশেপাশের মানুষগুলোকে আমার কথা মনে করিয়ে দেবে   আবার একদিন সে স্মৃতিও মুছে যাবে তাদের রিদয় থেকে  

তাহলে আমি কেন করছি এগুলো ? কেন আমার কারণে আমার পাশের মানুষটির বাচার স্বাধীনতা নষ্ট করছি   কেন ক্ষতি করছি অন্যের সম্পদের কেনইবা অন্যের জিনিসগুলো নিজের করে পেতে এত জালিয়াতির আশ্রয় নিচ্ছি কেন ভুলে যাচ্ছি আমার বাস ক্ষনিকের ক্ষনিকের এই সময়টাকে কেন ভালো কাজে ব্যবহার করছিনা ?

আমরা কি পারিনা আমাদের আসেপাশের পরিবেশটাকে শান্তিময় করে গড়ে তুলতে ? আমাদের চারপাশের মানুষগুলোকে আপন করে নিতে, ভালবাসতে ? অসুস্থ ও অসহায় মানুষগুলোর পাশে দাড়াতে ? আসুন আজ থেকে সবাই মিলে শপথ করি, থাকবো সত্য ও ন্যায়ের পথে !


আব্দুস সালাম 
 

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!