ভালোবাসেন কাউকে?


যাকে ভালোবাসা যায় তার সব কিছুকেই ভালোবাসা যায়। তার রাগ, তার দুঃখ, তার অভিমান, তার ভালোবাসা সব কিছুকেই। কারণ ভালোবাসার অর্থই একজনকে বিনা শর্তে আপন করে নেয়া। কিন্তু আমরা আমাদের ইগো এবং নিজের মুখের ওপর পড়ে থাকা কঠিন মুখোশের কারণে মুখ ফুটে ভালোবাসার মানুষটিকে অনেক কথাই বলতে পারি না। এই অব্যক্ত কথাগুলোর জন্য ভালোবাসার মানুষটি হয়তো অপেক্ষা করছেন, কিন্তু আমরা বলছি না।

যদি সত্যিই কাউকে ভালোবেসে থাকেন তাহলে সব কিছু বিসর্জন দিয়ে বলে ফেলুন কিছু অব্যক্ত কথা। কারণ হয়তো আপনার দেরি হয়ে যাওয়ার কারণে আপনার ভালোবাসার মানুষটি এই কথাগুলো না শুনেই হারিয়ে যেতে পারেন আপনার জীবন থেকে। তাই আজই দেরি না করে বলে ফেলুন।

‘আমি তোমাকে অনেক বেশি ভালোবাসি’

ভালোবাসার মানুষটিকে হয়তো দিনে অনেকবারই বলা হয় ‘আই লাভ ইউ’। কিন্তু একটিবারও সামনে বসিয়ে চোখে চোখে রেখে বলা হয় না ‘আমি তোমাকে অনেক বেশি ভালোবাসি’। মানুষ চাইলেই এই মনের গভীরে লুকিয়ে থাকা আবেগটি প্রকাশ করে দিতে পারেন না। কিন্তু একটিবার বলেই দেখুন না। নিজেও স্বস্তি পাবেন এবং আপনার ভালোবাসার মানুষটিও অনেক খুশি হবেন।

‘আমি তোমাকে ভীষণ মিস করছি’

কাজের চাপে এবং জীবনের তাগিদের মাঝেও ভালোবাসার মানুষটিকে মনে করেন এমন অনেকেই রয়েছেন। কিন্তু তাকে এই কথাটি বলতে পারার মতো মানুষ রয়েছেন অনেক কম। কিন্তু এই আবেগটি মনের ভেতর লুকিয়ে রাখবেন না। তখনই একটি ফোনকল কিংবা মেসেজের মাধ্যমে জানিয়ে দিন আপনি তাকে মিস করছেন প্রচণ্ডভাবে।

‘আমি তোমার পাশেই আছি’

মাঝে মাঝে একটি অনুপ্রেরণার বাক্য একটি ভালোবাসামাখা আশ্বাস অনেক ধরনের দুশ্চিন্তা থেকে মুক্তি দেয়। নিজেকে একা পাওয়ার যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে একটি মাত্র বাক্য ‘আমি তোমার পাশেই আছি’। আপনি থাকুন আর নাই থাকুন আপনার এই ভালোবাসা ও আবেগমাখা বাক্যটি আপনার সঙ্গীর আত্মবিশ্বাসকে সমৃদ্ধ করে তুলবে।

‘আমি দুঃখিত’

রাগের সময় তো কতো কথাই বলে ফেলা হয় নিজের সঙ্গিনীটিকে কিন্তু তার কাছে ক্ষমা চেয়ে নেন কয়জন? নিজের ইগোটাকে সামনে রেখে বলতেই পারেন না ‘আমি দুঃখিত তোমার সাথে খারাপ ব্যবহারের জন্য’। কিন্তু নিজের ভুল বুঝতে পারলে অবশ্যই কথাটি বলে ফেলা উচিৎ।

‘তোমার জন্যই আমার জীবনটা সুন্দর’

হয়তো সঙ্গীকে কখনো বলতে পারেননি এই কথাটা। বলতে পারেন নি আপনার অগোছালো জীবনে আপনার সঙ্গী এসে তা অনেক গোছালো করেছেন। আপনার সব বিপদে আপদে সঙ্গীটি আপনার পাশে ছিল বলেই আপনি নিজের মনে সাহস পেয়েছেন। বলে উঠতে পারেননি ভালোবাসার মানুষটিকে ‘তোমার জন্যই আমার জীবনটা সুন্দর’। কিন্তু আর দেরি না করে একটিবার বলেই ফেলুন তাকে।

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!