অনুশোচনা হয়না !


কয়েক দিন আগের কথা ! একজন আমার সাথে খুব খারাপ ব্যবহার করেছে ! কিন্তু আমি কিছুই বলিনি, আমি শুধু নিরবে তার কথাগুলো শুনেছি ! তারপর মোবাইলে এর লাইনটা  কেটে দিয়াছি ! ঐ ঘটনার দুদিন পর আমি চিন্তা করলাম, সে হয়ত এই কথাগুলো ভুলে গেছে ! আমি শুধু একাই কষ্ট পাচ্ছি ! তাই এখন প্রতিদিন একটা এসএমএস দিয়ে সেই কথাগুলো তাকে মনে করিয়ে দেই ! কিন্তু তারপরও তার মাঝে কোন অনুশোচনা নেই !

আমি ভাবলাম !

·    কেউ যদি আমার সাথে খারাপ ব্যবহার করে, আর সে যদি সেটা বুঝতে না পারে তবে তার মধ্যে অনুশোচনা আসবে কিভাবে !

·   আমার কাছে যেটা খারাপ ব্যবহার, তার কাছে হয়ত তো সেটা খারাপ নয়, যদি খারাপ হত তাহলে তো কখনই বলতনা !

·     আবার এমনও হতে পারে সে আমাকে খুব ভালোবাসে, তাই হয়ত আমার আচরণে খুব কষ্ট পেয়েই এমনটা করেছে !

·     আবার এমনও হতে পারে ইদানিং সে আমাকে অপছন্ধ করে,  তাই হয়ত আমার অল্প একটু দোষ পেয়েই এমন অশালীন আচরন  করেছে !

·     আর একটা কথা মনে পরেছে,  আমি যে তাহাকে খুব ভালবাসি, হয়ত সেটা তাহাকে বুঝাতে পারছিনা, কিংবা সে বুঝতে পারছেনা ! সে হয়ত ভাবছে আমি তাহাকে ভালোবাসি না, এড়িয়ে চলি, ধোঁকা দেই, অন্যজনের ঘাটে গিয়ে নঙ্গর বাঁধি, তাই হয়ত আমার উপর রাগ করেই এধরনের ব্যবহার করেছে ! 

যাক ক্ষমা করে দিলাম তোমায় ! তুমি হয়ত আমার ভালবাসা না বুঝেই আমার উপর রাগ করেই এধরনের ব্যবহার করেছে, তাই বলে আমিও যদি এমনটা করি, তা কি হয় ! আমি তোমাকে ডাকতে যাবনা,  তবে তুমি যদি  নিজের  ভুল বুঝতে পেরে আমার কাছে ফিরে আসো, আমি ক্ষমা করে তোমাকে কাছে টেনে নেব !

শেষ বিকেলের আলোয়ে -

আব্দুস সালাম


0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!