অনেকদিন পর ...নীলার খোলা চিঠি

নীল,

কি আমাকে চিনতে পারছ ? মনে হয় পারনি? অনেকদিনতো কোন খবর রাখোনি ? অনেক লোকের ভীরে হয় আমাকে ভুলে গেছ। সে যাগগে........!

ছুটির দিনের বিকেল বেলা কি করছ, ঘুমাচ্ছো ? নাকি আমার জন্য মন খারাপ করে নিজেকে কষ্ট দিচ্ছ ? নাকি এসব কিছুই করছ না ? আমিতো তোমাকে চিনি। আর এটা আমার চেয়ে বেশী আর হয়ত কেই জানেনা । 

পাহাড়ে উঠেছে নিশ্চই। একবারও কি পাহাড়ের উপরে উঠে ভেবে দেখেছ, ওর উপরটা কত সুন্দর, যেনো আকাশ, বরফ এর সাথে মিলন বাসর রচনা করেছে। আর নিচটা দেখছে কত গভীর, যেন মরন ফাদ। তুমি যদি ঝাপ দাও, নিচে পারে জীবনটা যাবে। আর বেচেঁ থাকলে এর সৌন্দর্য্য উপভোগ করতে পারবে। জীবনে একটা দুর্ঘটনা ঘটতেই পারে, তার জন্য জীবনটাকে নষ্ট করে দিবে, এত অল্পতেই জীবনকে হারিয়ে দেবে ? কখনো কখনো হেরে যাওয়ার মাঝেও সুখ আছে, তার বিনিময়ে কাউকে জিতিয়ে দেওয়া যায়। আর সে জিতেও সারাজীবন আপসোস করে যাবে, সেটাই হবে তোমার আসল জিত। হয়ত কোন কারণ বশত: জীবনে একটা ম্যাচ হেরেছো, তাই বলে খেলা ছেড়ে দিতে হবে, এমনটাতো হতে পারেনা।

তুমিতো জানো আমি এখন সুখেই আছি। আর এজীবনে তোমার অবধান অনেকখানি। তোমার কাছ থেকেই প্রথম জেনেছি, জীবনটা কত সুন্দর হতে পারে। নীল আকাশ, সকালের কুয়াশা এগুলো কত দামী হতে পারে। পাহাড় ও আকাশ কিভাবে একে অন্যের মমতায় জড়িয়ে থাকে, সাগরের ঢউগুলো আমাদের ডেকে ডেকে কি বলে। তোমার দেখানো পথে চলেই আজ আমার জীবন পূর্নতা পেয়েছে। সেটা কি তোমার অহংকার নয় ? তুমি কি ভাবতে পারনা আমার আজকের জীবনটা পরিপূর্নর্তা তোমারই দান। তাহলে কেন মিছে মিছে কষ্ট পাচ্ছ ? তুমিইতো একদিন বলে ছিলে যাকে ভালবাসা যায়, তাকে নিজের কাছে বন্দি করে রাখতে নেই, তাহলে তার আসল সৌন্দর্য্য হারায়, তাকে ঢানা মেলে উরতে দাও। সে সত্যিকারের তোমার হলে সে তোমার কাছে ফিরবেই। তাই ভেবে নাও তুমি আমাকে ভালবেসে উড়িয়ে দিয়েছো। আর আমি উড়ে চলছি মুক্ত আকাশে, তোমার ভালবাসা আর যত্নে বেড়ে ওঠা ডানা দিয়ে।

তোমার সেদিনের ফোনালাপ থেকে জানলাম, আমি সুখে আছি জেনে তুমি কষ্ট পাচ্ছ। নিজেকে ছোট ভাবছ, যে তোমার সাথে জীবন জড়ালে তুমি আমাকে সুখে রাখতে পারতেনা। আমাকে ছেড়ে দিয়ে ভালই করেছো। আমি এখন আসল জীবনের ঠিকানায় পৌছে গেছি তাইনা ?

সমুদ্রের তীরে দাড়িয়ে দূর সমুদ্রের দিকে তাকালে, মনে হয় সমুদ্র ও আকাশ দুজন একে অপরের সাথে মিশে আছে। কিন্তু কাছে গেলে দেখবে লক্ষ কোটি মাইল দুরত্বে অবস্থান করছে ওরা দুজন। তাই কাছে না গিয়েই দূর থেকে দেখেই তুমি আমাকে সুখী ভাবছ। দুর থেকে এরকম অনেক কিছুই মনে হয়, কাছে গেলে দেখবে সবটা সত্যি নয়। ও প্রথম দিনও আমাকে পায়নি, আর হয়ত কোনদিনই পাবেনা। সেদিনও আমি তোমার ছিলাম, আজও, কালও।

যাক আর লিখতে ইচ্ছে করছে না। পুরানো দিনের কথা খুম মনে পড়ছে। ঠিকানা পাল্টালে বলো। আবার কোনদিন বিকালে যখন খুব একা থাকব, তখন না হয় লিখব। ভাল থেক।


তোমার নীলা !

0 comments:

Post a Comment

" কিছু স্বপ্ন আকাশের দূর নীলিমাক ছুয়ে যায়, কিছু স্বপ্ন অজানা দূরদিগন্তে হারায়, কিছু স্বপ্ন সাগরের উত্তাল ঢেউ-এ ভেসে যায়, আর কিছু স্বপ্ন বুকের ঘহিনে কেদে বেড়ায়, তবুও কি স্বপ্ন দেখা থেমে যায় ? " সবার স্বপ্নগুলো সত্যি হোক এই শুভো প্রার্থনা!